Custom sticker service

Your One-Stop Shop for Personalized Stickers,
Crafted with Love and Delivered Fast! 💌

কোকাকোলা বিজ্ঞাপন নিয়ে বিতর্ক

কোকাকোলা বিজ্ঞাপন নিয়ে বিতর্ক: জীবন ও শিমুলের প্রতিক্রিয়া

কোমল পানীয় কোকাকোলার বিজ্ঞাপনচিত্রে কাজ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন নির্মাতা ও অভিনয়শিল্পী শরাফ আহমেদ জীবন এবং শিমুল শর্মা। এই বিজ্ঞাপনচিত্রে ইসরায়েলের সাথে সম্পর্কিত বিভিন্ন গুজব প্রতিহত করার চেষ্টা করা হয়েছে। তবে, বিজ্ঞাপনটি দর্শকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। কোকাকোলা বিজ্ঞাপন নিয়ে বিতর্ক

শিমুল শর্মার সেলফিতে শরাফ আহমেদ জীবন
ছবি : শিমুলের ফেসবুক থেকে

বিজ্ঞাপনের বিষয়বস্তু এবং প্রতিক্রিয়া

বিজ্ঞাপনচিত্রে বলা হয়েছে, কোকাকোলা ১৯৩টি দেশে তৈরি হয় এবং ফিলিস্তিনেও এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান রয়েছে। ইসরায়েলি কোম্পানি হিসেবে যে কথা প্রচলিত রয়েছে, তা সম্পূর্ণ গুজব। বিজ্ঞাপনচিত্রের মূল বার্তা ছিল—“একটা চুমুক দেন, তারপর সার্চ দেন।” এই বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে কাজ করেছেন শরাফ আহমেদ জীবন, শিমুল শর্মা এবং আব্দুল্লাহ আল সেন্টু।

বিজ্ঞাপনটি প্রচারিত হওয়ার পর নেটিজেনদের একাংশ কোকাকোলা এবং বিজ্ঞাপনে কাজ করা অভিনয়শিল্পীদের বয়কটের ডাক দিয়েছেন। তাঁদের সমালোচনার মূল কারণ ছিল ইসরায়েলের সাথে কোকাকোলার সম্পর্ক নিয়ে গুজব এবং বিজ্ঞাপনের বার্তা।

শরাফ আহমেদ জীবনের প্রতিক্রিয়া

বিজ্ঞাপনচিত্রে কাজ করার বিষয়ে শরাফ আহমেদ জীবন ফেসবুকে একটি পোস্ট দিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন। তিনি লিখেছেন, “আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে আমি নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। সম্প্রতি কোকা-কোলা বাংলাদেশ আমার সাথে তাদের একটি বিজ্ঞাপন নির্মাণ এবং অভিনয় করার জন্য নিয়োগ করেছিল। আমি শুধুমাত্র তাদের দেওয়া তথ্য ও উপাত্তই কাজটিতে তুলে ধরেছি।”

তিনি আরও বলেন, “ব্যক্তিগত জীবনে আমি সব সময় মানবাধিকার বিরোধী যেকোনো আগ্রাসনের বিপক্ষে দাঁড়িয়েছি এবং আপনাদের অনুভূতি ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি। এখানে আমি কোথাও ইসরায়েলের পক্ষ নেইনি এবং আমি কখনোই ইসরায়েলের পক্ষে নই। আমার হৃদয় সব সময় ন্যায়ের পক্ষে এবং মানবতার পাশে আছে, থাকবে।”

শিমুল শর্মার প্রতিক্রিয়া

‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিকে অভিনয় করে সবার নজরে আসেন শিমুল শর্মা। বিজ্ঞাপনচিত্রে কাজ করা নিয়ে তিনি তাঁর ফেসবুকে লিখেছেন, “আমি শিমুল শর্মা, যদিও পরিচয় দেওয়ার মতো একজন অভিনেতা এখনো হয়ে উঠতে পারিনি, কারণ একজন অভিনেতা হবার জন্য যে অধ্যাবসায় এবং দুরদর্শিতা দরকার, সেটা এখনো আমার হয়ে ওঠেনি, আমি চেষ্টা করছি মাত্র। তাই হয়তো না বুঝে করা আমার কাজ আজ আমার দর্শক, তথা আমার পরিবার ও দেশের মানুষকে কষ্ট দিয়েছে।”

তিনি আরও বলেন, “আমি ভবিষ্যতে কোনো কাজে অভিনয় করতে গেলে অবশ্যই আমাদের দেশের মূল্যবোধ, মানবাধিকার, মানুষের মনোভাবকে যথেষ্ট সম্মান দিয়ে বিবেচনা করে তারপর কাজ করব। আমি মাত্র আমার জীবনের পথচলা শুরু করেছি, আমার এই পথচলায় ভুলত্রুটি ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যতে একজন বিবেকবান শিল্পী হয়ে ওঠার জন্য শুভ কামনায় রাখবেন।”

কোকাকোলার প্রতিক্রিয়া

কোকাকোলা বিজ্ঞাপনচিত্র নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে যে গুজব ও বিতর্ক তৈরি হয়েছে, তা সমাধানের জন্য প্রতিষ্ঠানটি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। প্রতিষ্ঠানটি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, কোকাকোলা বাংলাদেশের একটি প্রতিষ্ঠান এবং এটির উৎপাদন বাংলাদেশেই হয়। ইসরায়েলের সাথে এর কোনো সম্পর্ক নেই।

সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া এবং ভবিষ্যতের করণীয়

বিজ্ঞাপনচিত্রে কাজ করার জন্য জীবন ও শিমুল শর্মা যে সমালোচনার মুখে পড়েছেন, তা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আরও সচেতনভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তারা সকলের অনুভূতি ও মতামতকে সম্মান জানিয়ে কাজ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

কোকাকোলা বিজ্ঞাপন নিয়ে তৈরি বিতর্ক থেকে স্পষ্ট, সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ও ভুল তথ্য কতটা প্রভাব ফেলতে পারে। এ ধরনের পরিস্থিতিতে যথাযথ তথ্য প্রদান ও সংবেদনশীল বিষয়গুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জীবন ও শিমুল শর্মা তাদের অবস্থান পরিষ্কার করে এবং ভবিষ্যতে আরও সতর্কভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়ে এই পরিস্থিতি সামাল দিয়েছেন।

আরো পড়ুন:

Related Posts

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ঘটনায় মামলা: ১৫ জন অভিযুক্ত, ৪০ জন অজ্ঞাত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ঘটনায় মামলা: ১৫ জন অভিযুক্ত, ৪০ জন অজ্ঞাত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় একটি মামলা দায়ের করা…

জুলাই গণঅভ্যুত্থানে আহত ৩১ হাজারের বেশি মানুষ

জুলাই গণঅভ্যুত্থানে আহত ৩১ হাজারের বেশি মানুষ: নাগরিক কমিটির প্রতিবেদন গতকাল শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে নাগরিক কমিটি ও স্বাস্থ্য…

One thought on “কোকাকোলা বিজ্ঞাপন নিয়ে বিতর্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

একদিনে টাঙ্গাইলের পাঁচ জমিদার বাড়ি ভ্রমণ

একদিনে টাঙ্গাইলের পাঁচ জমিদার বাড়ি ভ্রমণ

১ অক্টোবর থেকে সাড়ে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে

১ অক্টোবর থেকে সাড়ে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ঘটনায় মামলা: ১৫ জন অভিযুক্ত, ৪০ জন অজ্ঞাত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ঘটনায় মামলা: ১৫ জন অভিযুক্ত, ৪০ জন অজ্ঞাত

সোনার দাম বাড়লো

সোনার দাম বাড়লো

জুলাই গণঅভ্যুত্থানে আহত ৩১ হাজারের বেশি মানুষ

জুলাই গণঅভ্যুত্থানে আহত ৩১ হাজারের বেশি মানুষ

হিজবুল্লাহ প্রধান নাসরুল্লার মৃত্যু নিয়ে বিভ্রান্তি

হিজবুল্লাহ প্রধান নাসরুল্লার মৃত্যু নিয়ে বিভ্রান্তি